কাপ্তাই হ্রদের মাছ নিধন না করার আহ্বান

প্রকাশঃ মে ৪, ২০১৭ সময়ঃ ৮:০০ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৮:০০ অপরাহ্ণ

সাইফুল উদ্দীন, রাঙামাটি প্রতিনিধি:

কাপ্তাই হ্রদের মাছ আহরণের ক্ষেত্রে মাছের পোনা নিধন না করার আহ্বান জানিয়ে স্থানীয় জেলেদেরকে আরো সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন মৎস্য ও প্রানী সম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। কাপ্তাই হ্রদের দূষণ রোধ করা না গেলে দেশের বৃহত্তম কৃত্রিম এই হ্রদে মাছের সুষ্ঠু প্রজনন ব্যাহত হবে এবং ভবিষ্যতে বিপর্যয়ের মুখে পড়বে বলে তিনি আশংকা প্রকাশ করেছেন।

আজ বৃহস্পতিবার রাঙামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশনের উদ্যোগে আয়োজিত কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত কর্মসূচীর উদ্ধোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, কাপ্তাই হ্রদের পানি সুষ্ঠ ব্যবহারে মাধ্যমে মিঠা পানির মাছের প্রজনন বাড়াতে সরকার পরিকল্পনা নিয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়ন ইতিমধ্যে শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন কাপ্তাই হ্রদে কোনোভাবেই জাঁক দিয়ে ও নেট ঘিরে মাছের বিচরণ রোধ করতে দেওয়া যাবে না। পাশাপাশি হ্রদের নাব্যতা যাতে বজায় থাকে এবং হ্রদ ঘিরে যাতে কোনো খোলা পয়ঃনিস্কাশন না থাকে সে ব্যাবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, কোনো ভাবেই কাপ্তাই হ্রদে বর্জ্য ফেলে পানি দুষণ করতে দেওয়া যাবেনা। জেলেদের প্রতি হ্রদের মাছ আহরনে সাবধানতা অকলম্বনের আহ্বান জানিয়ে তিনি বলেন, হ্রদে মাছের প্রজনন মৌসুমে মাছ শিকার খুলে দেওয়ার পরও পোনা ও ছোট সাইজের মাছ যাতে শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। এজন্য মৎস্য ব্যাবসায়ীসহ সকলকে সচেতন হতে হবে, তা না হলে এ হ্রদের মাছের উৎপাদনে বিপর্যয় নেমে আসবে বলে আশংকা করেন প্রতিমন্ত্রী।

রাঙামাটি জেলা প্রশাসক মোঃ মানজারুর মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রাক্তন পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার মোঃ গোলাম ফারুক, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, নৌ পুলিশের ডিআইজি মাহবুবুর রহমান, রাঙামাটি বিএফডিসি ম্যানেজার কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান। পরে অতিথিরা কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের পোনা অবমুক্ত করেন।

প্রতিক্ষণ/এডি/সাই

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G